ইয়াওমুল আরবিয়া (বুধবার), ২২ সেপ্টেম্বর ২০২১

অবহেলায় বগুড়ায় ৬০০ বছরের পুরনো মসজিদ

অবহেলায় বগুড়ায় ৬০০ বছরের পুরনো মসজিদ

বগুড়া সংবাদদাতা: বগুড়ার গাবতলীতে ভারতের বাবরী মসজিদের আদলে তৈরীকৃত একটি ৬ শত বছরের পুরনো মসজিদের সন্ধান পাওয়া গেছে। গাবতলী উপজেলার দুর্গাহাটা ইউনিয়নের বাইগুনি মধ্য সাইড়পাড়া (প্রামানিক পাড়া) গ্রামের পশ্চিমে একটি বাঁশঝাড়ের মধ্য মসজিটি অবস্থিত। এলাকার সাধারন মানুষ মসজিটি কবে নির্মিত হয়েছে, কে নির্মাণ করেছে তার কোন সঠিক তথ্য দিতে পারেনি।

ধারনা মতে মোঘল আমলে বা সম্রাট বাবর’র আমলে ৬ শত বছর আগে এই মসজিটি নির্মান করে থাকতে পারেন। মসজিদ টিতে একটি দরজা ও একটি জানালা রয়েছে রয়েছে, তাতে কোন পাল্লা বা গ্রীল নেই। ১৬ ফিট দৈর্ঘ ও প্রস্তের মসজিদচির উচ্চতা প্রায় ১৮ ফিট। এক গম্বুজ বিশিষ্ট এই মসজিদ চুন সুরকি দিয়ে নির্মিত হয়েছে বলে স্থানীয়রা ধারনা করছেন। ২ ইঞ্চি প্রস্থ ও ১০ ইঞ্চি লম্বা পোড়া মাটির ইট দ্বারা ২০ ফিট দেয়ালের প্রাচীর রয়েছে। দরজা ও জানালার উচ্চতা ৫ ফিট প্রস্থ ২ ফিট ফাঁকা দিয়ে মসজিদে মুসুল্লিগন ভেতরে প্রবেশ করতো।

ইমামসহ ১১ জনের মুসুল্লি নামাজ পড়তে পারবে এমন জায়গা মসজিদের ভেতরে রয়েছে। মসজিদের ভেতরে স্বল্প আকারে একটি মেহরাব দেখা যায়। মসজিদের দেয়ালের চারপাশের কোনায় কারুকার্য নির্মাণ শৈলী লক্ষ্য করা যায়। বাহিরের দেয়ালে পোড়া মাটির ইটগুলো কিছু কিছু অংশ ক্ষয়ে গেলেও মসজিদের ভেতরে প্রবেশ করলে এখনো এর সুন্দর্য লক্ষ্য করা যায়। মসজিদের ভেতরে উপরের দিকে লক্ষ্য করলে দেখা যায় গম্বুজের ইট ও দেয়াল এখনো চকচক করছে। পাতলা আবরণের পলাষ্টার দেখা যায় মসজিদের দেয়ালের গোড়ার দিকে। তবে কোন সন, তারিখ বা কোন শাসকের আমলে এটি নির্মাণ হয়েছে তার কোন খোদাই বা নামফলক দেখতে পাওয়া যায়নি। সরকারি খাস খাতিয়ানে ৩ শতাংশ জমিতে মসজিদ অবস্থিত। অযতœ, অবহেলায় মসজিদটির গায়ে ও গম্বুজে শ্যাওলা ও বিভিন্ন গাছ-গাছড়াসহ আগাছা গজে উঠেছে।

Facebook Comments Box