ইয়াওমুস সাবত (শনিবার), ১৭ এপ্রিল ২০২১

অফিসের চেয়ে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবহার বাসাবাড়িতেই বেশি

নিউজ ডেস্ক:ব্রডব্যান্ড ইন্টারনেটদেশের ব্রডব্যান্ড (উচ্চগতির) ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা (জানুয়ারি পর্যন্ত) ৫৭ লাখ ৩০ হাজার। এর মধ্যে ৫০ লাখের বেশি সংযোগ বাসাবাড়িতে। প্রতি বাড়িতে গড়ে ৫ জন করে ইন্টারনেট ব্যবহার করলেও একটি সংযোগের বেলায় হিসাব হয় একজন ব্যবহারকারী। যদিও বাসা বাড়ির ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর প্রকৃত সংখ্যা আড়াই কোটিরও বেশি।
বাসাবাড়ির ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা আড়াই কোটির বেশি হলেও সরকারি হিসাব (বিটিআরসি) ও ইন্টারনেট সেবাদাতাদের হিসেবে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা এখনও কোটিতে পৌঁছেনি!
জানা যায়, দেশে বর্তমানে ১ হাজার ২০০ জিবিপিএস (গিগাবিটস পার সেকেন্ড) ব্রডব্যান্ড ব্যবহার হচ্ছে যার বেশিরভাগ অংশ ব্যবহার হয় বাসাবাড়িতে। এর পরিমাণ প্রায় ৭০০ জিবিপিএস।
জানতে চাইলে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম বলেন, বলা হয়ে থাকে ৫৭ লাখ ৩০ হাজার গ্রাহক। গ্রাহক অর্থ এখানে কানেক্টিভিটি।প্রতি কানেক্টিভিটিতে গড়ে ব্যবহারকারী ৫ জন। আর অফিসে তো অনেক বেশি। ফলে ব্রডব্যান্ড ইন্টারনেটের ব্যবহারকারী হিসাব করলে কিন্তু অনেক।
ভালো রেজ্যুলেশনে সিনেমা দেখা, গেম খেলা, ই্‌উটিউবে বিভিন্ন ধরনের ভিডিও দেখতে প্রয়োজন হচ্ছে উচ্চগতির ইন্টারনেট। এছাড়া আউটসোর্সিং কাজের জন্যও প্রয়োজন নিরবছিন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট। জানা যায়, ২০১৯ সালে আইএসপিগুলোর টার্গেট ৩০ লাখ নতুন গ্রাহক। আইএসপিগুলো যেভাবে ঢাকার বাইরে তাদের কার্যক্রম সম্প্রসারণ করছে তাতে এই টার্গেটের কাছাকাছি যাওয়া সম্ভব বলে তারা মনে করছে। ভালো রেজ্যুলেশনে মুভি দেখা, ইউটিউবে শিক্ষামূলক ভিডিও দেখা, অনলাইনে গেম খেলা, রান্নার অনুষ্ঠান দেখা, হালে নাটক ও মুভি দেখার হার বাড়ায় বাসাবাড়ির ইন্টারনেট ব্যবহারে তার প্রভাব পড়েছে।

আইসপি সংশ্লিষ্টরা বলছেন,বাসায় ইন্টারনেট সংযোগ নেওয়ার আগে গেমাররা জানতে চায় ম্যাক্সিমাম ব্যান্ডউইথ কত পাওয়া যাবে, সিঙ্গাপুর, ইউরোপের বিভিন্ন অনলাইনের গেমস স্পটের ল্যাটেন্সি কেমন?’ তারা আরও বলছেন, আইএসপিগুলোর মাধ্যমে ট্রিপল প্লে (ভয়েস, ইন্টারনেট ও ডিশ সংযোগ) সেবা চালু হলে বাসাবাড়িতে ইন্টারনেট ব্যবহারের পরিমাণ আরও বাড়বে। এটা চালু হলে একজন গ্রাহক একটি ক্যাবলের মাধ্যমে তিনটি সেবা ব্যবহার করতে পারবেন।

Facebook Comments