ছুলাছা (মঙ্গলবার), ০৪ অক্টোবর ২০২২

অপারেটরদের তদারকির প্রযুক্তি কিনছে বিটিআরসি

অপারেটরদের তদারকির প্রযুক্তি কিনছে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক: রাজস্ব ফাঁকি রোধে মোবাইল ফোন অপারেটরদের তদারকির প্রযুক্তি কিনছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এজন্য ৭৭ কোটি ৬৫ লাখ টাকার প্রযুক্তি কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনলাইন বৈঠকে এই ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ‘প্রকিউরমেন্ট অব ডিজাইন, ডেভেলপমেন্ট, সাপ্লাই, ইনস্টলেশন, টেস্টিং অ্যান্ড কমিশনিং অব টেলিকম মনিটরিং সিস্টেম ফর দ্য টেলিকম নেটওয়ার্কস সিস্টেমস অব বাংলাদেশ’ প্রকল্পের আওতায় পণ্য ও সেবা কিনবে। ৭৭ কোটি ৬৫ লাখ ৩২ হাজার ৭৯৬ টাকায় কানাডার প্রতিষ্ঠান টিকেসি টেলিকম ইনকরপোরেশন’র কাছ থেকে এই পণ্য ও সেবা কেনা হচ্ছে।

তিনি বলেন, ডিজিটাল রেগুলেটরি মনিটরিং ব্যবস্থা স্থাপনের লক্ষ্যেই এই ডিজাইন, ডেভেলপমেন্ট, সাপ্লাই, ইনস্টলেশন, টেস্টিং অ্যান্ড কমিশনিং অব টেলিকম মনিটরিং সিস্টেম স্থাপন করা হবে। আমরা মনে করি এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রজেক্ট, এটি একটি ভাল প্রজেক্ট।

পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন বলেন, টেলিফোন অপারেটররা যে রাজস্বটা আদায় করে সেক্ষেত্রে অনেক সময় সঠিক তথ্য নাও থাকতে পারে। এজন্য এই মনিটরিং সিস্টেমের মাধ্যমে শতভাগ রাজস্ব আদায় সম্ভব হবে। রাজস্ব আদায়ের অনিয়ম রোধে এই তদারকি ব্যবস্থা চালু করা হচ্ছে বলেও জানান অতিরিক্ত সচিব।

Facebook Comments Box